ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি ভারতের রাষ্ট্রপতি শ্রদ্ধা নিবেদন

সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সফররত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।


বুধবার (১৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় তিনি জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।


শ্রদ্ধা নিবেদন শেষে রামনাথ কোবিন্দ সেখানে একটি গাছের চারা রোপণ করেন। এছাড়া তিনি স্মৃতিসৌধের ‘সফর বইয়ে’ স্বাক্ষর করেন।


বুধবার (১৫ ডিসেম্বর) সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও দু’দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ৫০তম বিজয় দিবস উদযাপনে যোগ দিতে তিন দিনের ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।


সফরকালে বিজয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন রামনাথ কোবিন্দ। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।


বুধবার (১৫ ডিসেম্বর) সকাল সোয়া ১১টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এসময় ভারতের রাষ্ট্রপতি রামনাথকে স্বাগত জানান বাংলাদেশে রাষ্ট্রপতি আবদুল হামিদ।


বিমানবন্দরে রামনাথ কোবিন্দকে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে হেলিকপ্টারে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যান ভারতের রাষ্ট্রপতি।


আজ স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন রামনাথ। এছাড়াও বিকালে প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে বৈঠক করবেন।


পরবর্তীতে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাত করবেন ভারতের রাষ্ট্রপতি। এ সময় ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধ বিমান জাতীয় জাদুঘরে সংরক্ষণ ও প্রদর্শনের রাষ্ট্রপতিকে উপহার হিসেবে প্রদান করবেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানে বঙ্গভবনে ভারতীয় রাষ্ট্রপতির সম্মানে আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করবেন তিনি।

ads

Our Facebook Page